বন্ধ করুন

বাংলার আবাস যোজনা(বি.এ.ওয়াই)

তারিখ : 01/04/2020 - | বিভাগ: হাউজিং

বি.এ.ওয়াই-এর লক্ষ্য হ’ল সমস্ত গৃহহীন পরিবার এবং কাঁচা বা জরাজীর্ণ ঘরে বসবাসকারী পরিবারগুলিতে ন্যূনতম ২৫ বর্গ মিটার মেঝে আয়তনের একটি পাকা বাড়ি সরবরাহ করা। এই আবাসন প্রকল্পটি এমআরডি, জিওআই এফওয়াইওয়াই – 2016-17 থেকে ইউনিট সহায়তায় প্রতি বাড়িতে 130000 টাকা দিয়ে চালু করেছে। ইউনিট সহায়তা যথাক্রমে 60:40 অনুপাতে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার বহন করে। সহায়তাটি সরাসরি উপকারকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়। এ ছাড়া, প্রতিটি সুবিধাভোগীর এমজিএনআরইজিএস এর আওতায় 95 টি দক্ষ শ্রম দিবসের বেতন এবং মিশন নির্মল বাংলা প্রকল্পের অধীনে টয়লেট নির্মাণে সহায়তা (যদি তিনি বিএলএস 2012-তে তালিকাভুক্ত হন) পাওয়ার অধিকার রয়েছে।

এসইসিসি 2011 এর তথ্যে আবাসন ঘাটতি এবং অন্যান্য সামাজিক বঞ্চনার প্যারামিটারের ভিত্তিতে এমওআরডি, জিওআই দ্বারা একটি স্থায়ী অপেক্ষার তালিকা (পিডাব্লুএল) তৈরি করা হয়েছে। এই ওয়েটলিস্ট এবং বাড়ির প্রাপ্যতার সংখ্যা অনুসারে প্রতি বছর বরাদ্দ দেওয়া হয়।

দানগ্রাহী:

পশ্চিমবঙ্গের নাগরিক

উপকারিতা:

সহায়তাটি তিনটি পৃথক কিস্তিতে সরাসরি সুবিধাভোগকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয় অর্থাত্ প্রথম @ Rs 60,000, দ্বিতীয় @ 60,000 টাকা, এবং তৃতীয় @ 10,000 টাকা ঘর নির্মাণের পর্যায়ে। এ ছাড়া, প্রতিটি সুবিধাভোগী বিএনএস ২০১২-তে তালিকাভুক্ত হলে মিশন নির্মল বাংলা প্রচ্ছন্নর অধীনে এমজিএনআরইজেএস এর আওতায় 95 টি দক্ষ নয় এমন ম্যান্ডেটের বেতন এবং টয়লেট নির্মাণে সহায়তা পাওয়ার অধিকার রয়েছে।

কিভাবে আবেদন করতে হবে

যেহেতু পিডব্লিউএল ইতিমধ্যে এমআরডি, জিওআই দ্বারা প্রস্তুত করা হয়েছে, সেই সুবিধাভোগী যাদের নাম ইতিমধ্যে তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে তাদের সহায়তার জন্য আর আবেদন করার প্রয়োজন নেই। এই অগ্রাধিকার তালিকার ভিত্তিতে প্রতি আর্থিক বছরে ঘরগুলি বিভাগ অনুসারে অনুমোদন দেওয়া হয়।